আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
প্রযুক্তি

গ্যালাক্সির সৃষ্টি নিয়ে ধারণা বদলে দিচ্ছে নতুন আবিষ্কৃত এক গ্যালাক্সি

ওমেনআই ডেস্ক : আমাদের গ্যালাক্সি মিল্কি ওয়ের সঙ্গে সাদৃশ্যপূর্ন একটি গ্যালাক্সির খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। এটি এখন পর্যন্ত পাওয়া সবথেকে দূরবর্তী গ্যালাক্সি। প্রায় ১২ বিলিয়ন আলোকবর্ষ দূরে থাকা এই গ্যালাক্সিটির নাম দেয়া হয়েছে এসপিটি০৪১৮-৪৭। এখন এই গ্যালাক্সির যে অবস্থা আমরা দেখতে পাচ্ছি তা মূলত ১২ বিলিয়ন বছর পূর্বেকার। মহাবিশ্বের বয়স এর থেকে মাত্র ১.৪ বিলিয়ন বছর বেশি। অর্থাৎ, গ্যালাক্সি সৃষ্টির প্রাথমিক সময় স¤পর্কে ধারণা পেতে নতুন এই আবিষ্কার অনেক বেশি সাহায্য করবে।
বিজ্ঞানীদের ধারণা, মহাবিশ্ব যখন শিশু অবস্থায় ছিল তখন এটি অনেক বেশি অস্থিতিশীল ছিল। তবে নতুন আবিষ্কৃত গ্যালাক্সিটিকে তার বয়সের তুলনায় অনেক বেশি স্থিতিশীল মনে হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।
আশা করা হচ্ছে, নতুন এ আবিষ্কার গ্যালাক্সির সৃষ্টি স¤পর্কে থাকা তত্ত্বগুলোকে আরো সমৃদ্ধ করবে। প্রথম যখন এর সন্ধান পাওয়া গেলো বিজ্ঞানীরা দেখলেন, এটি দেখতে অনেকটাই আমাদের গ্যালাক্সি মিল্কি ওয়ের মতো। এতে রয়েছে কোটি কোটি নক্ষত্র যা এর কেন্দ্রকে ঘিরে ঘুরছে। বিগ ব্যাং এর পর এত অল্প সময়ের মধ্যেই এ ধরণের বৈশিষ্ট্য গ্যালাক্সির মধ্যে দেখা যেতে পারে তা নিয়ে সন্ধিহান ছিলেন বিজ্ঞানীরা।
নতুন এ গ্যালাক্সিকে পর্যবেক্ষণ করতে গ্রাভিটেশনাল লেন্সিং প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এতে বিজ্ঞানীরা মহাবিশ্বটাকেই একটি লেন্স হিসেবে ব্যবহার করে দূর থেকে দূরবর্তী গ্যালাক্সি পর্যবেক্ষণ করে থাকেন।

আরও পড়ুন

Back to top button
Close
Close