আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
খেলাধুলা

গ্রায়েম স্মিথের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ

স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ তুলেছেন সতীর্থ থামি সোলেকিলে।

সোলেকিলের অভিযোগ, ২০১২ সালে ইংল্যান্ড সফরে মার্ক বাউচার চোখে আঘাত পাওয়ার পর দলে বিশেষজ্ঞ উইকেটকিপার হিসেবে আমিই ছিলাম। কিন্তু আমি কালো হওয়ায় অধিনায়ক গ্রায়েম স্মিথ আমাকে বসিয়ে রেখে এবি ডি ভিলিয়ার্সকে খেলান।

সোলেকিলের এমন অভিযোগে রীতিমতো হতাশ দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও ক্রিকেট বোর্ডের বর্তমান পরিচালক গ্রায়েম স্মিথ।
বর্ণবৈষম্যের অভিযোগ উড়িয়ে দিয়ে দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ক্রিকেটার গ্রায়েম স্মিথ বলেছেন, অধিনায়ক হিসেবে সবাইকে খুশি রাখা সম্ভব নয়। সোলেকিলেকে বাদ দেয়ার ব্যাপারে কোনোপ্রকার বর্ণবৈষম্য বা ওই জাতীয় কিছু ছিল না। পুরো বিষয়টি নির্বাচকদের সঙ্গে আলোচনা করেই করা হয়েছিল।

দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৭টি টেস্ট, ১৯৭টি ওয়ানডে আর ৩৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন স্মিথ। ব্যাট হাতে ৩৭টি সেঞ্চুরি আর ৯০টি ফিফটির সাহায্যে ১৭ হাজার ২৩৬ রান সংগ্রহ করেন তিনি।

ব্যক্তিগত পারফরম্যান্সের চেয়েও অধিনায়ক হিসেবে সফল গ্রায়েম স্মিথ। ২০০৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত টানা ১০৮টি টেস্ট ও ১৪৯টি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন তিনি।

এক বিবৃতিতে গ্রায়েম স্মিথ বলেছেন, শন পোলক কিংবা ল্যান্স ক্লুজনারকেও দলের প্রয়োজনে বাদ দেয়ার সিদ্ধান্ত আমাকে নিতে হয়েছিল। দুটিই ছিল খুব আবেগময় সিদ্ধান্ত। দুজনই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের কিংবদন্তি হিসেবে বিবেচিত।

স্মিথ আরও বলেছেন, আমার জীবনে অনেক খেলোয়াড়কে দেখেছি যারা সুযোগ না পাওয়ার জন্য অধিনায়কদের বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন। এ অভিযোগের মুখে পড়েছেন স্টিভ ওয়াহর মতো কিংবদন্তিরাও।

আরও পড়ুন

Back to top button
Close
Close