আমাদের ওয়েবসাইট www.womeneye24.com আপডেটের কাজ চলছে। সাময়িক অসুবিধার জন্য আমরা দু:খিত
নারী সংগঠন

মহিলা পরিষদের ‘করোনাকালীন তরুণ প্রজন্মের ভাবনা পাঠচক্র’

ওমেনআই প্রতিবেদক : বাংলাদেশ মহিলা পরিষদের প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার উপ-পরিষদের উদ্যোগে, বুধবার(১২ আগস্ট) করোনা পরিস্থিতিতে তরুণ প্রজন্মের ভাবনা বিষয়ক অনলাইন পাঠচক্রের আয়োজন করা হয়। অনুষ্ঠানের বক্তব্য রাখেন সংগঠনের প্রশিক্ষণ-গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ ও সভায় সভাপতিত্ব করেন সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম।

সংগঠনের প্রশিক্ষণ-গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ করোনা পরিস্থিতিতে বিপদকালীন অবস্থা কাটিয়ে উঠতে আলোচনায় উপস্থিত তরুণদের নিজ নিজ ভাবনা তুলে ধরার আহবান জানান।
সভায় সভাপতির বক্তব্যে যুগ্ম সাধারণ সম্পাদক সীমা মোসলেম করোনা পরবর্তী অবস্থা কাটিয়ে এর সাথে খাপ খাইয়ে নিতে সকলকে সম্মিলিতভাবে রাষ্ট্রীয় উদ্যোগের পাশাপাশি কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপস্থিত আলোচকেরা বলেন, কোভিড-১৯ পরবর্তী সময়ে সামাজিক বিপর্যয় দূর হবে তবে আর্থিক ক্ষতি কাটিয়ে ওঠা একটি দীর্ঘমেয়াদী প্রক্রিয়া হয়ে দাঁড়াবে। এর খারাপ দিক ও ভালো দিক দুটোই আছে। ভালো দিক: দীর্ঘসময় বাড়িতে থাকায় পরিবারকে সময় দেয়া যাচ্ছে, ঘরের কাজ ভাগাভাগি করা যাচ্ছে, যা আগে কেবল নারীদের কাজ বলে মনে করা হত. যেসকল তরুণরা চাকরিতে যুক্ত হবে তাদের ঘরে বসে অনলাইনের মাধ্যমে দক্ষতা অর্জনের সুযোগ তৈরি হয়েছে, অনেকে কাজ হারিয়েছে তবে নিজেদের স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতে অনলাইনের মাধ্যমে উদ্যোক্তা হয়ে উঠছে। অন্যদিকে খারাপ দিক: অনেক মানুষ চাকরি হারিয়ে অর্থনৈতিক সংকটে পড়েছে এতে পরিবারের সকলের উপর একধরণের মানসিক চাপ তৈরি হয়েছে। এমতাবস্থায় সরকার এককালীন অর্থ সহায়তার পরিবর্তে দেশের প্রতিষ্ঠানগুলোতে টেকসই করতে সাবসিডিয়ারী প্রদান করতে পারে। এতে অনেকের চাকরি বাঁচবে, প্রতিষ্ঠান টেকসই হবে।
পাঠচক্রে আলোচনায় উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী ও সদস্য,সালেহা বানু সাবা সহকারী প্রশিক্ষণ ও গবেষণা কর্মকর্তা ও সদস্য, প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার উপ-পরিষদ, কেন্দ্রীয় কমিটি-শাহজাদী শামীমা আফজালী, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও প্রমুখ।

সামি/১২/৮/২২.৪১

আরও পড়ুন

Back to top button
Close
Close