জাতীয়

শোকের মাস শুরু

ওমেনআই প্রতিবেদক : আজ ১ আগস্ট। বাঙ্গালীর শোকের মাসের শুরু। ১৫ আগস্টের কালরাতে সংগঠিত হয়েছিল ইতিহাসের বর্বরতম হত্যাকাণ্ড । সপরিবারে হত্যা করা হয়েছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্থপতি, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশী-বিদেশী ষড়যন্ত্রের শিকার হয়ে নিজ বাসভবনে সেনাবাহিনীর কিছু বিপথগামী ও উচ্চাভিলাষী বিশ্বাসঘাতক অফিসারদের হাতে সপরিবারে নিহত হন। নির্মম সেই হত্যাকাণ্ডে স্বাধীন বাংলার উন্নয়ন-অগ্রগতিকে স্তিমিত করে, রুদ্ধ করে বাঙালির এগিয়ে চলার পথ।

বাঙালির জাতির সাথে মিশে আছেন পরাধীনতার শৃঙ্খল থেকে বাঙালির মুক্তির মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালির গর্বের সেই মুক্তিযুদ্ধের মাত্র ৪ বছর পর ঘটে যায় নির্মম হত্যাকাণ্ড। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনককে সপরিবারে হত্যার মধ্য দিয়ে রচিত হয় বাঙালি জাতির ইতিহাসে এক অন্ধকারতম দিন। ভয়াবহ সেই ১৫ আগস্টে বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা এবং শেখ রেহানা বিদেশে অবস্থান করায় সৌভাগ্যক্রমে বেঁচে যান। নানা চড়াই উতরাই পার করে রাষ্ট্রীয় ক্ষমতায় বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা । বিচার হয় জাতির পিতার হত্যাকারীদের।

বাঙালি জাতি এই দিনটিকে জাতীয় শোক দিবস হিসেবে পালন করে এবং সাথে সাথে স্মরণ করে বিশাল হৃদয়ের সেই মহাপ্রাণ মানুষটিকে যিনি তাঁর সাহস, শ্রদ্ধা, ভালোবাসা ও আদর্শের মধ্য দিয়ে চিরকাল বেঁচে থাকবেন বাঙালি জাতির অন্তরে।

এদিকে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে স্বাস্থ্য সুরক্ষাবিধি মেনে ও ভার্চুয়াল পদ্ধতিতে আলোচনাসহ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের আহবান জানিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। একই সাথে যথাযথভাবে স্বাস্থ্য বিধি মেনে সারাদেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন এবং ‘মুজিব বর্ষ’ উপলক্ষে চলমান বৃক্ষ রোপণ কর্মসূচি ও ত্রাণ তৎপরতা অব্যাহত রাখার আহ্বান জানানো হয়েছে।

১৫ আগস্ট সর্বকালের সর্বশেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস। এছাড়া ৫ আগস্ট জাতির পিতার জেষ্ঠ্য পুত্র শেখ কামালের জন্মদিন, ৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিন, ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবস, ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস ।

সামি/১/৮/১৪.০৬

আরও পড়ুন

Back to top button
Close
Close