খেলাধুলা

টেস্টে ব্রডের ৫০০ উইকেট

ওমেনআই ডেস্ক :  টেস্টে ক্রিকেটের সপ্তম বোলার হিসেবে ৫০০ উইকেট শিকারের স্বাদ পেলেন ইংল্যান্ডের ডানহাতি পেসার স্টুয়ার্ট ব্রড। বিশ্বে সপ্তম হলেও ইংল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে এই নজির গড়লেন তিনি। এর আগে, ইংলিশদের পক্ষে ৫০০ উইকেট শিকার করেছিলেন ব্রডেরই বর্তমান সতীর্থ অভিজ্ঞ ডানহাতি পেসার জেমস অ্যান্ডারসন। তবে টেস্ট ক্রিকেটে চতুর্থ পেস বোলার হিসেবে ৫০০ উইকেট শিকারের ক্লাবে নাম লেখান ব্রড।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিন (মঙ্গলবার) প্রতিপক্ষ ওপেনার ক্রেইগ ব্রাথওয়েটকে লেগ বিফোর ফাঁদে ফেলে টেস্ট ক্যারিয়ারে ৫০০ উইকেট শিকার পূর্ণ করেন ব্রড। নিজের ১৪০তম টেস্টে ৫০০ উইকেট শিকার করলেন ৩৪ বছর বয়সী ব্রড।

২০০৭ সালের কলম্বোতে শ্রীলংকার বিপক্ষে টেস্ট অভিষেক হয় ব্রডের। এরপর নিজের পারফরমেন্স দিয়ে দলে জায়গা পাকাপোক্ত করেন তিনি। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে একাদশে সুযোগ পাননি। ফলে দীর্ঘ আট বছরের মধ্যে এই প্রথম দেশের মাটিতে দলের হয়ে কোন টেস্ট খেলতে পারেননি ব্রড।

তবে দ্বিতীয় টেস্টের দলে ফিরেই বড় চমকই দেখান ব্রড। ৬টি উইকেট নেন তিনি। আর চলমান টেস্টের প্রথম ইনিংসে ৩১ রানে ৬ ব্যাটসম্যানকে শিকার করে ৫০০ উইকেট শিকারের কাছে পৌঁছে যান ব্রড। আর দ্বিতীয় ইনিংস ব্রাথওয়েটকে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে আউট করে ৫০০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করেন ব্রড।

ব্রডের আগে টেস্ট ক্রিকেটে ৫০০ উইকেট শিকার করা বোলাররা হলেন- শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরন (১৩৩ টেস্টে ৮০০ উইকেট), অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (১৪৫ টেস্টে ৭০৮ উইকেট), ভারতের অনিল কুম্বলে (১৩২ টেস্টে ৬১৯ উইকেট), ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন (১৫৩* টেস্টে ৫৮৯* উইকেট), অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা (১২৪ টেস্টে ৫৬৩ উইকেট) ও ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ (১৩২ টেস্টে ৫১৯ উইকেট)।

আরও পড়ুন

Back to top button
Close
Close