শিক্ষা

প্রাথমিক শিক্ষার্থীদের জন্য আসছে দারুণ সুখবর!

ওমেনআই ডেস্ক : এবার প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা দারুণ সুখবর পেলো । প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতির ক্ষতি পুষিয়ে নিতে তাদের সিলেবাস সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। খুব শিগগির এটি কার্যকর করা হবে।

জানা গেছে, শিক্ষার্থীদের জন্য অধিক গুরুত্বপূর্ণ বিষয়গুলোকে আলাদা করে সিলেবাস সংক্ষিপ্ত বা ছোট করার পরিকল্পনা করা হয়েছে। এরইমধ্যে প্রাথমিক শিক্ষা অধিদফতর ও জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমিকে (নেপ) এ সম্পর্কিত প্রয়োজনীয় দিক নির্দেশনা দেয়া হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী বলেছিলেন, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে না।

মন্ত্রণালয়ও জনিয়েছে, পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগে কোনোভাবেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই। এ অবস্থায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে মন্ত্রণালয় নতুনভাবে এ ধরনের চিন্তা করছে।

এ প্রসঙ্গে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ জানান, শিক্ষার্থীদের শিক্ষাবর্ষ পিছিয়ে না যেতে এ ধরনের পরিকল্পনা নেয়া হয়েছে। মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কাজও শুরু হয়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীর পরের ক্লাসের সঙ্গে প্রাসঙ্গিক বিষয়গুলোকে চিহ্নিত করে দুটি স্তরে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি হবে। প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের জন্য একভাবে করা হবে। আর পঞ্চম শ্রেণির জন্য আলাদাভাবে করা হবে।

আগামীকাল রোববার (২৬ জুলাই) মন্ত্রণালয়ে বৈঠকে বিষয়টি চূড়ান্ত হতে পারে বলেও জানিয়েছে সূত্রটি।

সামি/২৫/৭/১২.১৮

আরও পড়ুন

Back to top button
Close
Close