লাইফ স্টাইল

পায়ের রক্ত চলাচল বাড়াতে যেসব ব্যায়াম

লাইফস্টাইল ডেস্ক : আমাদের গোটা শরীরের ওজন বহন করে পা। দাঁড়িয়ে বা হাঁটা-চলার সময় পা দুটিই আপনাকে সামলে রাখে। বেশি সময় ধরে বসে থাকলে বা দাঁড়িয়ে থাকলে পায়ে সমস্যা দেখা দেয়। অনেক সময় পা ফুলে যায় এবং ব্যথা হয়। এছাড়াও বিভিন্ন কারণে পায়ের সমস্যাই ভোগেন অনেকে। এসব সমস্যা থেকে মুক্তি পাওয়ার অন্যতম উপায় হলো ব্যায়াম করা। পা সুস্থ রাখতে এবং রক্ত চলাচল বাড়াতে নিয়মিত কয়েকটি পায়ের ব্যায়াম করতে পারেন। জেনে নিন যেসব ব্যায়ামে পা সুস্থ রাখা যায়-

​গ্লুট ব্রিজেস

সোজা হয়ে শুয়ে পড়ুন। শরীরের দু’পাশে হাত রাখুন। হাঁটু থেকে পা বেন্ড করুন। পায়ের পাতা মাটি ছুঁয়ে থাকবে। এই অবস্থায় হাতের তালুর উপর ভর দিয়ে হিপ মাটি থেকে তুলে ধরুন। স্বাভাবিক নিঃশ্বাস নিন। নিয়মিত ১৫ থেকে ২০ বার এই এক্সারসাইজ করুন।

​লেগ সুইং

সোজা দাঁড়িয়ে পা সামনে পিছনে সুইং করুন। শুরুতে ব্যালেন্সের সমস্যা হলে দরজার ফ্রেম ধরেও করতে পারেন। তবে একটা কথা খেয়াল রাখবেন, শরীর যেন সোজা থাকে। চাইলে কোনো মিউজিক চালিয়ে নিতে পারেন, যার ছন্দে পা মিলিয়ে সুইং করতে সুবিধে হবে। প্রতি পায়ে ১০-১৫ বার রিপিট করুন।

ফোম রোলিং

ফোম রোলারের দাম বেশি নয়। যে কোনো অনলাইন ফিটনেস স্টোরেও পাবেন। মাটিতে বসে সামনের দিকে পা ছড়িয়ে দিন। যে কোনো পায়ের কাফ মাসলের নীচে ফোম রোলার রাখুন। খেয়াল রাখবেন হাঁটুর পিছনে যেন এটি চলে না আসে। হ্যামস্ট্রিং-এর উপর ভর দিয়ে ধীরে ধীরে এই রোলারের উপর পা এগোনো পিছানো করুন। প্রতি পায়ে ১০-১৫ বার রিপিট করুন।

​হাফ নিলিং হিপ ফ্লেক্সর

সোফার সামনে দাঁড়িয়ে এই এক্সারসাইজ করুন। একটা পা সোফার উপর তুলে দিন। অন্য পা সামনের দিকে ৯০ ডিগ্রি অ্যাঙ্গেলে রাখুন। এই ভাবে ৪৫-৬০ সেকেন্ড থেকে অন্য পায়ে রিপিট করুন।

​হাঁটা

উপরে বলা কোনও এক্সারসাইজ করতেই ভালো লাগছে না বা সময় পাচ্ছেন না। তাহলে দিনে অন্তত ২০ থেকে ৩০ মিনিট হাঁটুন। এতে সারা শরীরের সঙ্গে পায়েও রক্ত চলাচল বাড়বে। এরই মধ্যে কয়েক বার সিঁড়ি উপরও করে নিতে পারেন।

সামি/২৪/৭/১১.৫৬

আরও পড়ুন

Back to top button
Close
Close