অর্থনীতি

ফের বাড়লো স্বর্ণের দাম, ভরি প্রতি ৭৩ হাজার

ওমেনআই ডেস্ক : ফের স্বর্ণের দাম ভরিতে দুই হাজার ৯১৬ টাকা বাড়িয়ে রেকর্ড ৭২ হাজার ৭৮৩ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আন্তর্জাতিক বাজারে মূল্য বাড়ার কারণে দাম বাড়ানো হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি। যা আজ শুক্রবার থেকে কার্যকর হবে। মহামারি করোনাভাইরাসের প্রার্দুভাবের মধ্যেও রেকর্ড পরিমাণ বাড়লো স্বর্ণের দাম।

বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও চীন-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে ইউএস ডলারের দর পতন হচ্ছে। ফলে আন্তর্জাতিক বাজারে ক্রমাগতভাবে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় দেশিয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুস ২৪ জুলাই থেকে দেশের বাজারে স্বর্ণ ও রৌপ্যের নতুন মূল্য নির্ধারণ করেছে।

আজ থেকে কার্যকর হওয়া নতুন দাম অনুযায়ী, সব‌চে‌য়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম দুই হাজার ৯১৬ টাকা বাড়ি‌য়ে ৭২ হাজার ৭৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬৯ হাজার ৬৩৪ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬০ হাজার ৮৮৬ টাকা।

সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ৫০ হাজার ৫৬৩ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি রূপার দাম পূ‌র্বের নির্ধা‌রিত ৯৩৩ টাকাই বহাল রয়েছে। বৈশ্বিক এ মহামারির মধ্যে তিনবার স্বর্ণের দাম বাড়ালো বাজুস। এর আগে সর্বশেষ গত ২৩ জুন স্বর্ণের দাম বাড়িয়ে‌ছিল বাজুস।

২৩ জুলাই পর্যন্ত স্বর্ণের দাম ছিল, সব‌চে‌য়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের ৬৯ হাজার ৮৬৭ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৬৬ হাজার ৭১৮ টাকা এবং ১৮ ক্যারেটের ৫৭ হাজার ৯৭০ টাকা। সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম ছিলো ৪৭ হাজার ৬৪৭ টাকা।

সামি/২৪/৭/১১.২৭

আরও পড়ুন

Back to top button
Close
Close