আন্তর্জাতিক

বাড়িতে করোনার চিকিৎসার ক্ষেত্রে নয়া গাইডলাইন ভারতে

অনলাইন ডেস্ক : ভারতে করোনাভাইরাস পরিস্থিতি ক্রমে অবনতি হচ্ছে। এ অবস্থায় করোনার ক্রমবর্ধমান সংক্রমণের কথা মাথায় রেখে এবার হোম আইসোলেশনে কম উপসর্গ থাকা করোনা রোগীদের চিকিৎসার ক্ষেত্রে নতুন গাইডলাইন প্রকাশ করল ভারতের কেন্দ্রীয় সরকার।

এর আগে এপ্রিল মাসের শেষে প্রকাশিত গাইডলাইনে কম উপসর্গ করোনা রোগীদের বাড়িতে রেখেই চিকিৎসার কথা জানিয়েছিল দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

নতুন গাইডলাইনে বলা হয়েছে, এবার থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা রোগীদের হোম কোয়ারেন্টাইনে রাখা যাবে না। তবে ৬০ বছরের ঊর্ধ্বে কম উপসর্গ থাকা নাগরিকদের ক্ষেত্রে চিকিৎসকের অনুমতি সাপেক্ষে বাড়িতে রেখে চিকিৎসা করানো যাবে। একইভাবে এইচআইভি পজিটিভ ও ক্যানসার রোগীদের ক্ষেত্রেও এই সুবিধা মিলবে।

ভারতে উপসর্গহীন করোনা রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। প্রতিদিন দেশের বিভিন্ন রাজ্য থেকে উপসর্গ না থাকলেও করোনা পজিটিভ হওয়ার রিপোর্ট মিলছে।

নতুন গাইডলাইনে ডায়াবেটিস-সহ একাধিক রোগে আক্রান্তদের অন্যত্র সরিয়ে নিয়ে চিকিৎসার কথা বলা হয়েছে। বাড়িতে থাকলে তাঁদের থেকে করোনার সংক্রমণ ছড়ানোর প্রবণতা বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গাইডলাইনে আরও বলা হয়েছে, স্বাস্থ্য দফতর থেকে রোজ রোগীর শারীরিক অবস্থার খোঁজ নেওয়া হবে। হোম আইসোলেশনে থাকা ব্যক্তি বা মহিলাদের শারীরিক অবস্থার রেকর্ড কোভিড পোর্টালে আপডেট করতে হবে।

সূত্র : কলকাতা ২৪

আরও পড়ুন

Back to top button
Close
Close