আন্তর্জাতিক

দ্রুতই বিশ্ব পেতে পারে করোনার কার্যকরি ঔষধ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ওমেনআই ডেস্ক : শীঘ্রই কোভিড-১৯ চিকিৎসায় কার্যকরি ঔষধ আবিষ্কারের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির প্রধান টেড্রস আধানম শুক্রবার এ তথ্য দিয়েছেন। তিনি জানান, ইতিমধ্যে এর পরীক্ষা চালানো হয়েছে, দ্রুতই এর ফল পাওয়া যাবে। এটি কার্যকর হবে এমনটাই আশা করা হচ্ছে। এ খবর দিয়েছে ডেইলি সাবাহ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান জানান, বিশ্বজুড়ে ৩৯টি দেশ থেকে ৫৫০০ জন রোগিকে এরইমধ্যে ওই পরীক্ষার অন্তর্ভুক্ত করা হয়েছে। তারা স্বেচ্ছায় পরীক্ষায় অংশ নিতে সম্মত হয়েছেন। আগামি দুই সপ্তাহের মধ্যেই এর ফলাফল জানা যাবে। আশা করা হচ্ছে, ইতিবাচক ফল পাওয়া যাবে।

এর আগে প্রথম দিকে হাইড্রোক্সিক্লোরোকুইন নিয়ে বেশ আশাবাদী হয়ে উঠেছিল বিশ্ব। মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প ঘোষণা দিয়েছিলেন যে, তিনি এরইমধ্যে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন খাওয়া শুরু করে দিয়েছেন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরিক্ষার পর নিশ্চিত হয়েছে যে, করোনা রোগীকে সুস্থ করতে এর কোনো প্রভাব নেই। বরঞ্চ এটি স্বাস্থ্যঝুকি সৃষ্টি করতে পারে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।
তবে আশা দেখাচ্ছে নতুন এই ঔষধ। একটি কার্যকরি ভ্যাকসিন আসতে লাগতে পারে আরো প্রায় এক বছর। এরমধ্যে যদি ঔষধ পাওয়া যায় তাহলে তা হাজার হাজার মানুষের প্রাণ বাঁচাতে সক্ষম হবে।

আরও পড়ুন

Back to top button
Close
Close