আন্তর্জাতিক

১৫ আগস্টের আগেই ভারতের করোনা ভ্যাকসিন বাজারে?

ওমেনআই ডেস্ক : কোভ্যাক্সিন নামের একটি করোনাভাইরাসের ভ্যাকসিন বাজারে আনতে যাচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)। বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের (বিবিআইএল) সহযোগিতায় ১৫ আগস্টের আগেই ভ্যাকসিনটি বাজারে নিয়ে আসতে পারে আইসিএমআর।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, মানবদেহে এই ভ্যাকসিন পরীক্ষা করে দেখতে দেশের অন্তত ১২টি প্রতিষ্ঠানকে দায়িত্ব দিয়েছে আইসিএমআর। সংস্থাটি জানিয়েছে, আগামী ১৫ আগস্টের আগেই ভ্যাকসিনটি বাজারে আসতে পারে।

সরকারের শীর্ষ স্তরের পর্যবেক্ষণে থাকা এই ‘সর্বোচ্চ অগ্রাধিকার প্রকল্প’টির ক্লিনিক্যাল ট্রায়াল দ্রুত এগিয়ে নিতে ওই ১২টি প্রতিষ্ঠানকে দায়িত্ব দিয়েছে আইসিএমআর।

ওই প্রতিষ্ঠানগুলোর কাছে পাঠানো এক চিঠিতে আইসিএমআর বলছে, ‘ভ্যাকসিন তৈরির জন্য পুনের আইসিএমআর ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি থেকে সার্স কোভ-২ ভাইরাসের স্ট্রেন সংগ্রহ করা হয়। ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর আগে ও ট্রায়াল চালানোর জন্য সুরক্ষা যাচাইয়ের ক্ষেত্রে বিবিআইএল-এর সহযোগিতায় আইসিএমআর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।’

আইসিএমআর আগামী ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের মধ্যেই ভ্যাকসিনটির বাজারে আনার পরিকল্পনার কথা জানিয়েছে। তবে এখনো ক্লিনিক্যাল ট্রায়াল শুরু না হওয়ায় সময়সীমা নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। ভারত বায়োটেক ছাড়াও কমপক্ষে আরও পাঁচটি ভারতীয় সংস্থা করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে কাজ করছে।

এদিকে, মার্কিন সংস্থা মডার্না’র তৈরি করোনার সম্ভাব্য ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল জুলাই মাসের মাঝামাঝি থেকে শুরু হতে যাচ্ছে। এ ছাড়া ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ধাপে রয়েছে অক্সফোর্ডের তৈরি সার্স কোভ-২ ভ্যাকসিন।

আরও পড়ুন

Back to top button
Close
Close