সাক্ষাৎকার / ব্যক্তিত্ব

ট্রান্সকমের চেয়ারম্যান লতিফুর রহমানের সংক্ষিপ্ত জীবনী

ওমেনআই ডেস্ক : সদ্য মৃত লতিফুর রহমান দেশের বৃহৎ শিল্পগ্রুপ ট্রান্সকমের প্রতিষ্ঠাতা। দেশের শীর্ষ দৈনিক প্রথম আলো এবং ডেইলি স্টার এই গ্রুপের প্রতিষ্ঠান।
তিনি বাংলাদেশের বাজারে আন্তর্জাতিক ফাস্টফুড চেইন পিৎজা হাট ও কিন্টাকী ফ্রায়েড চিকেন প্রচলনের জন্য সমাধিক পরিচিত। ব্যবসায়ে নৈতিকতা ও সামাজিক দায়বদ্ধতার স্বীকৃতিস্বরূপ তিনি ২০১২ সালে পেয়েছেন ‘বিজনেস ফর পিস অ্যাওয়ার্ড’।
লতিফুর রহমান প্যারিসভিত্তিক বৈশ্বিক বাণিজ্য সংগঠন আইসিসির নির্বাহী সদস্য, আইসিসি বাংলাদেশের ভাইস চেয়ারম্যান ও বিশ্বের বৃহত্তম এনজিও ব্র্যাকের পরিচালক। এছাড়া তিনি কয়েক মেয়াদে এমসিসিআইয়ের সভাপতি ছিলেন।

লতিফুর রহমান ১৯৪৫ সালের ২৮ আগস্ট জন্মগ্রহণ করেন। তাঁর জন্ম ভারতের জলপাইগুড়িতে।

লতিফুর রহমান পড়াশোনা শুরু করেন সেন্ট ফ্রান্সিস স্কুলে। সেখান থেকে চলে যান হলিক্রস স্কুলে। সে সময় হলিক্রসে ছেলেরাও পড়ত। ১৯৫৬ সালে যান শিলংয়ে এবং সেন্ট এডমন্ডস স্কুলে ক্লাস থ্রিতে ভর্তি হন। সেখান থেকে কলকাতা সেন্ট জেভিয়ার্স কলেজে যান।

১৯৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধ ও হিন্দু-মুসলমান দাঙ্গার কারণে ঢাকায় আসেন লতিফুর রহমান। এসে পাটের ব্যবসায় শুরু করেন। তার বাবা সেসময় চাঁদপুরে গড়ে তুলেছেন ডব্লিউ রহমান জুট মিল। ১৯৬৩ সালে কাজ শুরু হলেও উৎপাদন শুরু হলো ১৯৬৬ সালে। সেখানে ট্রেইনি হিসেবে কাজ শুরু করেন তিনি। দেড় বছর কাজ শেখার পর একজন নির্বাহী হিসেবে যোগ দেন।

লতিফুর রহমানের ট্রান্সকম গ্রুপের উৎপত্তি হয়েছিল চা চাষের মাধ্যমে, এখন বাংলাদেশের অন্যতম একটি বড় করপোরেট প্রতিষ্ঠান এটি; যার রয়েছে ১৬টি কোম্পানি। ১০ হাজারের বেশি মানুষের কর্মসংস্থান করেছে এ গ্রুপ। শুরুতে ৫০ লাখ টাকা ব্যাংকঋণ নিয়ে নতুন করে শুরু করেছিলেন তিনি। এখন এই গ্রুপের বার্ষিক লেনদেনের পরিমাণ সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি।

আরও পড়ুন

Back to top button
Close
Close