খেলাধুলা

২০১১ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ ফিক্সিং; অপরাধমূলক তদন্তের নির্দেশ শ্রীলঙ্কা সরকারের

অনলাইন ডেস্ক : ২০১১ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ ফিক্সিং নিয়ে অপরাধমূলক তদন্তের নির্দেশ দিয়েছে শ্রীলঙ্কা সরকার। বিষয়টি নিয়ে বিতর্কের সূত্রপাত ঘটিয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মাহিন্দানন্দ অতুলগামাগ। সেবারের বিশ্বকাপ ফাইনাল ‘বিক্রি’ হয়ে গিয়েছিল বলে বিস্ফোরক অভিযোগ তুলেছিলেন তিনি। ২০১১ বিশ্বকাপের ফাইনাল ম্যাচের সময় শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী ছিলেন মাহিন্দানন্দ। সম্প্রতি তিনি দাবি করেন, শ্রীলঙ্কা অনায়াসে ধোনিদের বিরুদ্ধে বিশ্বকাপ জিততে পারত। কিন্তু ইচ্ছাকৃতভাবেই ফাইনালে হার মানেন জয়াবর্ধনেরা।

বিষয়টি নিয়ে বিতর্ক তৈরি হতেই তদন্তের জন্য একটি কমিটি গঠন করেছিলেন শ্রীলঙ্কার বর্তমান ক্রীড়ামন্ত্রী। এবার ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব কেডিএস রুয়ানচন্দ্র জানালেন, তদন্ত শুরু হয়েছে। ক্রীড়াজগতের অপরাধের তদন্তের দায়িত্বে থাকা পুলিশের স্বাধীন স্পেশ্যাল ইনভেন্টিগেশন ইউনিট গোটা বিষয়টি খতিয়ে দেখছে।

এদিকে, ম্যাচ পাতানোর অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন ২০১১ বিশ্বকাপের শ্রীলঙ্কার দুই তারকা জয়াবর্ধনে এবং কুমার সাঙ্গাকারা। ‘আইসিসিকে আপনার অভিযোগের পক্ষে প্রমাণ দেখান বলে মাহিন্দানন্দকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন প্রাক্তন অধিনায়ক সাঙ্গাকারা। প্রতিবাদে শামিল হয়েছেন কিংবদন্তি তারকা অরবিন্দ ডি সিলভাও। ঘটনার সত্যতা যাচাই করতে আইসিসি, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড এবং শ্রীলঙ্কার বোর্ডকে অনুরোধও জানিয়েছেন তিনি।
এদিকে, মাহিন্দানন্দ বলেছেন, ফাইনালে গড়াপেটা হয়েছে, এমনটা তার সন্দেহ। তিনি চেয়েছিলেন বিষয়টি খতিয়ে দেখা হোক। এমন অভিযোগ তুলে সে বছর আইসিসিকে চিঠিও দিয়েছিলেন তিনি। কিন্তু ম্যাচ গড়াপেটার কোনও প্রমাণ তার কাছে নেই।

আরও পড়ুন

Back to top button
Close
Close