খেলাধুলা

সৌরভই কি আইসিসি চেয়ারম্যান হচ্ছেন?

স্পোর্টস ডেস্ক : সৌরভ গাঙ্গুলি নাকি কলিন গ্রেভেস- কে হচ্ছেন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির পরবর্তী চেয়ারম্যান? অবশ্য শিগগিরই এ প্রশ্নের উত্তর মিলবে। আইসিসির তরফ থেকে জানানো হয়েছে, মনোনয়ন প্রক্রিয়া চূড়ান্ত করে এ সপ্তাহের মধ্যে আইসিসি চেয়ারম্যান বেছে নেবে। তবে বিসিসিআই-প্রধান সৌরভ গাঙ্গুলি এবং সাবেক ইসিবি চেয়ারম্যান কলিন গ্রেভেস কেউই এই পদের জন্য নির্বাচন চাইছেন না। সৌরভ গাঙ্গুলির মনোনয়ন এখনো চূড়ান্ত নয়। দুজনই চাইছেন শীর্ষপদে বসার আগে যেন সর্বসম্মতিক্রমে বাছাই প্রার্থী হন।

শশাঙ্ক মনোহর জমানার অবসর। এর পর থেকেই নতুন চেয়ারম্যানের খোঁজ চলছে। এই রেসে সৌরভ গাঙ্গুলি বেশ ভালোভাবেই টিকে আছেন। গত বৃহস্পতিবার আইসিসির বোর্ডের সদস্যরা এই নিয়ে আলোচনায় বসেছিলেন। সেখানেই চেয়ারম্যান নির্বাচন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এমনটাই জানা গেছে। এ ছাড়া গত মাসে বৈঠকের আগেই আইসিসির ই-মেইল ফাঁস হয়ে যায়। সেই বিষয়ে আইসিসির এথিক্স অফিসার বোর্ড সদস্যদের সতর্ক করা হয়েছে এদিনের বৈঠকে।

চেয়ারম্যান বেছে নেওয়া নিয়ে কী আলোচনা হয়েছে, সে প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড সদস্য জানিয়েছেন, এখনো কিছু বিষয়ে স্বচ্ছতার অভাব রয়েছে। আশা করি, কয়েক দিনের মধ্যেই এই বিষয়ে ঐকমত্যে পৌঁছা সম্ভব হবে। এ কারণেই এখনো মনোনয়নের কোনো দিনক্ষণ ঠিক করা হয়নি। জানা গেছে, চেয়ারম্যান বাছার সময় নির্বাচন হবে নাকি পারস্পরিক সমঝোতা মেনে কাউকে এ পদে বসানো হবে এই বিষয়ে সবাই একমত নন।

সৌরভ গাঙ্গুলির মনোনয়ন এখনো চূড়ান্ত নয়। পাশাপাশি অনেক কিছুই নির্ভর করছে ভারতের সুপ্রিমকোর্টের রায়ের ওপর। বিসিসিআই সভাপতি সৌরভ ও সচিব জয় শাহ এর কুলিং অফ পিরিয়ড যাতে তুলে নেওয়া হয়, সে জন্য বোর্ডের তরফে আগেই শীর্ষ আদালতে আবেদন করা হয়েছিল। সেই বিষয়ে সুপ্রিমকোর্ট কী রায় দেন, সেটাও দেখার অপেক্ষা।

এদিকে অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপ আদৌ হবে কি হবে না, সে বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি আইসিসি। এমনিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ যে এ বছরে আয়োজন করা প্রায় অসম্ভব তা বলার অপেক্ষা রাখে না। তার পরও টেলিকনফারেন্সের মাধ্যমে এ নিয়ে বৈঠক করলেও কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি আইসিসি। এ নিয়ে তিন-তিনবার সভা ডেকেও ক্রিকেটের নিয়ামক সংস্থা বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত এদিনও নিতে পারল না। আগামী মাসের আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাগ্য জানা যাবে না বলে জানা গেছে।

এডিট# সামিয়া

আরও পড়ুন

Back to top button
Close
Close