আন্তর্জাতিক

গত বছরের মার্চে সংগৃহীত পানিতে মিলল করোনা!

অনলাইন ডেস্ক : স্পেনের নামকরা বিশ্ববিদ্যালয় বার্সেলোনার গবেষকরা দাবি করেছেন, ২০১৯ সালের ১২ মার্চ সংগ্রহ করা পানিতে করোনাভাইরাস পাওয়া গেছে। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়টির গবেষকরা এক বিবৃতিতে জানিয়েছেন, গত বছর নোংরা ওই পানির নমুনা সংগ্রহ করা হয়েছিল।

তারা আরো জানিয়েছেন, এরই মধ্যে নমুনা পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বিশ্বের কোথাও করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার আগেই ভাইরাসটির উপস্থিতি ছিল।

বার্সেলোনা বিশ্ববিদ্যালয়ের এনটেরিক ভাইরাস ল্যাবরেটরিতে ওই পানি পরীক্ষা করে দেখা হয়। কম্পানি আইগুয়েস ডে বার্সেলোনার অর্থায়নে পানি পরীক্ষা করে দেখা হয়। বার্সেলোনা শহরে পানি সরবরাহের দায়িত্বে রয়েছে প্রতিষ্ঠানটি।

বার্সেলোনা বিশ্ববিদ্যালয়ের বায়োলজি বিভাগের প্রধান আলবার্ট বসছ বলেছেন, চলতি বছরের ১৩ এপ্রিল পর্যন্ত গবেষকরা বিভিন্ন জায়গা থেকে পানি সংগ্রহ করে পরীক্ষা করেন। এরপর আগের মাসে সংগ্রহ করা ভালো পানি এবং ময়লা পানিও পরীক্ষা করতে থাকেন গবেষকরা।

তিনি আরো বলেন, চলতি বছরের জানুয়ারি এবং মার্চে সংগ্রহ করা পানিতে করোনাভাইরাস পাওয়া যায়। তার মানে, ২৫ ফেব্রুয়ারি দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হওয়ার আগে ১৫ জানুয়ারি এটির উপস্থিতি ছিল স্পেনে।

তবে ২০১৯ সালের ১২ মার্চের আগের কোনো নমুনায় করোনাভাইরাস পাওয়া যায়নি। ১২ মার্চ ২০১৯ সালের পর থেকে সংগ্রহ করা পানিতে করোনার উপস্থিতি পাওয়া গেছে।

সূত্র : সিনহুয়া

আরও পড়ুন

Back to top button
Close
Close