আন্তর্জাতিক

লকডাউন শিথিলের ব্যাপারে সতর্ক করেছিল হু

ওমেনআই ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বারবার সতর্ক করেছিল লকডাউন তুলে নিলেই ফের ঘুরে আসবে করোনাভাইরাস। সেই সতর্কবার্তা বিভিন্ন দেশে প্রমাণ হচ্ছে।

এদিকে আক্রান্ত ও মৃত্যুতে শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সব পরিস্থিতি বুঝেই রাষ্ট্রটি রাজ্যভিত্তিক লকডাউন শুরু হচ্ছে।

বিবিসি জানায়, নিউ ইয়র্ক, নিউ জার্সি ও কানেকটিকাট এই তিনটি রাজ্যে নতুন কোয়ারেন্টাইন চালু করা হয়েছে। কারণ, সংক্রমণ এই সব এলাকায় সবচেয়ে বেশি। ওয়ার্ল্ডোমিটার পরিসংখ্যানে করোনায় বিশ্বজুড়ে সর্বশেষ আক্রান্ত ৯৫ লাখের বেশি এবং মৃতের সংখ্যা ৪ লাখ ৮৬ হাজারের বেশি। আর মার্কিন যুক্তরাষ্ট্রে আক্রান্ত ২৪ লাখের বেশি এবং মৃত্যু ১ লাখ ২৪ হাজারের বেশি।

এর আগে লকডাউন শিথিল অথবা তুলে নিয়েছে যেসব দেশ সেখানে নতুন করে করোনা হামলা হওয়ায় চিন্তিত সংস্থাটি। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, জার্মানি, দক্ষিণ কোরিয়া, চীনে এমন পরিস্থিতি। দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান, বাংলাদেশে লকডাউন শিথিল করতেই সংক্রমণ ও মৃতের সংখ্যা বেড়েছে। বাংলাদেশে আক্রান্তের সংখ্যা সোয়া লাখ ছাড়িয়েছে এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৬২১ জনের বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ ছবি আরও করুণ। ইউনিভার্সিটি অফ ওয়াশিংটনের গবেষণায় উঠে এসেছে, অক্টোবর নাগাদ ১ লাখ ৮০ হাজার জন মারা যেতে পারে। এদিকে লকডাউন শিথিল করা নিয়ে হু বনাম ব্রাজিল সরকারের দ্বন্দ্ব বাড়ছেই। বিশেষজ্ঞদের ধারণা, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প নতুন করে জোনভিত্তিক লকডাউনে সায় দেয়ায় ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারো নরম হবেন।

সূত্র : কলকাতা২৪X৭

আরও পড়ুন

Back to top button
Close
Close