অপরাধস্লাইড

এমপি শহিদের বিরুদ্ধে কুয়েতে মামলা : অভিযুক্ত নারীর জামিন

ওমেনআই ডেস্ক : মানব ও অর্থপাচারের অভিযোগে কুয়েতে গ্রেপ্তার বাংলাদেশি সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলের বিরুদ্ধে করা মামলার তালিকায় থাকা কুয়েতি নারী ব্যবসায়ীকে জামিন দিয়েছেন দেশটির সরকারি কৌঁসুলি পক্ষ। ওই নারী কুয়েতের এক জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার বোন।
দুই হাজার কুয়েতি দিনার মুচলেকায় ওই নারীকে জামিন দেওয়া হয়েছে। তবে, তার দেশ ত্যাগে নিষেধাজ্ঞা রয়েছে। গতকাল বৃহস্পতিবার কুয়েতি সংবাদমাধ্যম আল সিয়াসাহ ডেইলির বরাত দিয়ে দেশটির আরেক সংবাদমাধ্যম আরব টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ওই নারী ব্যবসায়ীর বিরুদ্ধে দুইটি অভিযোগ রয়েছে। সেগুলো হলো— ঘুষ ও অর্থপাচার। তিনি একটি ডেকর কোম্পানির মালিক, যেটির মূলধন প্রায় আড়াই লাখ কুয়েতি দিনার। ওই নারী কয়েক মিলিয়ন ডলারের কিছু সরকারি কাজের চুক্তিও পেয়েছেন।
কুয়েতের সরকারি কৌঁসুলিরা ওই নারীকে প্রায় দেড় ঘণ্টা যাবত জেরা করেছেন। তার আইনজীবী মোহাম্মদ তালিব বলছেন, ‘তিনি নির্দোষ এবং এই ঘটনায় তার কোনো সংশ্লিষ্টতা নেই। মিডিয়ায় তার বিরুদ্ধে যেসব তথ্য প্রকাশ হয়েছে, তাও সঠিক নয়। সব তথ্য-প্রমাণ আদালতে উত্থাপন করা হবে।’
সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়েছে, এমপি শহিদের বিরুদ্ধে করা মামলায় সরকারি কৌঁসুলিরা এখন ফাইন্যান্সিয়াল ইউনিটের তদন্তের ফলাফলের অপেক্ষায় রয়েছেন।
আল সিয়াসাহ ডেইলির প্রতিবেদনে বলা হয়েছে, অর্থ ও মানবপাচারের সঙ্গে এমপি শহিদের সংশ্লিষ্টতার ব্যাপারে দ্রুত কার্যকর তদন্ত ও আইনি পদক্ষেপ নেওয়ার জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) ও জাতীয় সংসদের প্রতি দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সংসদের মর্যাদা রক্ষায় এই ঘটনায় কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বানও জানিয়েছে সংস্থাটি।
এক বিবৃতিতে মানব ও অর্থপাচারের মতো আন্তর্জাতিক অপরাধ ও দুর্নীতির ঘটনায় সংসদ সদস্যের অভিযুক্ত হওয়াকে বাংলাদেশের রাজনীতি ও জনপ্রতিনিধিত্বে দুর্বৃত্তায়নের একটি অসম্মানজনক দৃষ্টান্ত বলে উল্লেখ করেছে টিআইবি।
উল্লেখ্য, কাজী শহিদ ইসলাম পাপুল লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য। মানব ও অর্থপাচারের অভিযোগে গত ৬ জুন রাতে কুয়েতের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তাকে গ্রেপ্তার করে। সর্বশেষ গত ২৪ জুন এমপি শহিদকে ২১ দিনের জন্য কেন্দ্রীয় কারাগারে রাখার সিদ্ধান্ত নিয়েছেন কুয়েতের অ্যাটর্নি জেনারেল।

আরও পড়ুন

Back to top button
Close
Close