আন্তর্জাতিকস্লাইড

অতি শিগগিরই করোনা আক্রান্তের সংখ্যা কোটিতে পৌঁছাবে : ডব্লিউএইচও

অনলাইন ডেস্ক : সারা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা শিগগিরই কোটিতে পৌঁছাবে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে এমন আশঙ্কার কথা জানিয়েছেন সংস্থাটির প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স ও হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে আগামী সপ্তাহেই বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা কোটিতে পৌঁছাতে পারে বলে উদ্বেগ জানিয়েছেন ডব্লিউএইচও’র প্রধান।

একই সঙ্গে সৌদি আরবে এবার বিদেশিদের জন্য হজ নিষিদ্ধ করার উদ্যোগকেও স্বাগত জানিয়েছেন ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। তিনি বলেন, এ পদক্ষেপের ফলে করোনার সংক্রমণ কমবে।

বহু দেশেই এখন অক্সিজেন কনসেন্ট্রেটর সংকটে ভুগছে। বর্তমানে এর সরবরাহের চেয়ে চাহিদা অনেক বেশি, যোগ করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

এদিকে, যুক্তরাজ্যের খ্যাতনামা প্রতিষ্ঠান অক্সফোর্ড ইউনিভার্সিটির বিশেষজ্ঞদের উদ্ভাবিত করোনা টিকার হিউম্যান ট্রায়াল চূড়ান্ত ধাপে পৌঁছেছে। অক্সফোর্ডের বিজ্ঞানীদের উদ্ভাবিত এ টিকা বাজারজাত করতে কাজ করে যাচ্ছে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান আস্ট্রাজেনেকা। ইতোমধ্যেই প্রতিষ্ঠানটির সঙ্গে করোনা টিকার ৪০ কোটি ডোজ প্রি-অর্ডার করতে একটি প্রাথমিক চুক্তিতে উপনীত হয়েছে ইউরোপের চার দেশ।

করোনাভাইরাস থেকে এ টিকা মানুষকে কতটা ভালোভাবে সুরক্ষা দিতে পারে সেটা যাচাই করতেই দফায় দফায় এ ট্রায়ালের উদ্যোগ নেওয়া হয়েছে। যুক্তরাজ্যে পরবর্তী ধাপে ১০ হাজার ২৬০ শিশু ও প্রাপ্তবয়স্ক মানুষের ওপর এ টিকা প্রয়োগ করা হবে। এর বাইরে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলেও এ ট্রায়াল সম্পন্ন হবে।

আরও পড়ুন

Back to top button
Close
Close